ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ কমানোর উদ্যোগ বন্ধের দাবি

কড়চা রিপোর্ট : ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ ৪ বছর থেকে ৩ বছরে কমানোর উদ্যোগ বন্ধসহ প্রধানমন্ত্রী প্রতিশ্রুত পেশাগত সমস্যার সমাধানে ৪ দফা দাবি দ্রুত বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ডিপ্লোমা ইঞ্জিনিয়ার নেতৃবৃন্দ। ৪ দফা দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে কেন্দ্রীয় নেতৃবৃন্দের উপস্থিতিতে ১১ অক্টোবর বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ মানিকগঞ্জ জেলা শাখার উদ্যোগে ন্যাশনাল পলিটেকনিক ইনস্টিটিউট, মানিকগঞ্জ অডিটোরিয়ামে অনুষ্ঠিত প্রতিবাদ সভা থেকে এ আহ্বান জানানো হয়।

সংগ্রাম পরিষদের জেলা কমিটির আহ্বায়ক ইঞ্জিনিয়ার মোঃ মানোয়ার হোসেন এর সভাপতিত্বে এবং জেলা আই.ডি.ই.বি’র সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ ফারুক হোসেনের সঞ্চালনায় এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বীরমুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার এ কে এম আব্দুল মোতালেব।

অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন ইঞ্জি. আব্দুল খালেক আকন, ইঞ্জি. এনামুল হক, ইঞ্জি. মোঃ বেল্লাল হোসেন, ইঞ্জি. দেওয়ান গিয়াস মাহমুদ, ইঞ্জি. আলমগীর হোসেন, ইঞ্জি. দবিরুল ইসলাম, মানিকগঞ্জ টি.এস.সি’র মোঃ রফিকুল ইসলাম, প্রাইভেট সেক্টরের মোঃ কবিরুল আলম সহ অন্যান্য নেতৃবৃন্দ।

বক্তাগণ বলেন, আগামীর কর্ম চ্যালেঞ্জ মোকাবেলায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকোর্সের মেয়াদ হ্রাসের আত্মঘাতি উদ্যোগ বন্ধ করে এ শিক্ষা ব্যবস্থায় বিরাজমান শিক্ষক স্বল্পতা, শ্রেণীকক্ষ, ল্যাব, ওয়ার্কসপ সংকটসহ শিক্ষকদের পদোন্নতি, দ্বিতীয় শিফটে কর্মরত শিক্ষকদের সম্মানি, ঝঞঊচ প্রকল্পের শিক্ষকদের নিয়মিতকরণ, বেতন ভাতা প্রদান এবং ছাত্র ছাত্রীদের বৃত্তি ও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ভাতা বৃদ্ধিসহ বিশ্বের সাথে তাল মিলিয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা আধুনিকায়নে মনোযোগী হবার জন্য শিক্ষা মন্ত্রণালয় মনোযোগ দিতে হবে।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ার নেতৃবৃন্দ বলেন, প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট নির্দেশনা থাকা সত্বেও বিগত ৮/৯ বছরেও ডিপ্লোমা প্রকৌশলীদের প্রাথমিক নিযুক্তিতে বর্ধিত ইনক্রিমেন্ট, ৫০% পদোন্নতি, জনকল্যাণকর অর্গানোগ্রাম প্রণয়ন করা হয়নি। আন্তর্জাতিকমানের ৪ বছর মেয়াদি ডিপ্লেমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সকে ৩ বছরে রূপান্তরের অযৌক্তিক ও আত্মঘাতি উদ্যোগ বন্ধের দাবি করি আমরা।

বক্তারা আরো বলেন, বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০ ও ঢাকা ইমারত নির্মাণ বিধিমালার বিতর্কিত সংজ্ঞা ও বিভিন্ন ধারা/উপধারা সংশোধনপূর্বক গেজেট প্রকাশ করা হয়নি। ডিগ্রী ইঞ্জিনিয়ারদের সংগঠন আইইবি’র বারবার এমন ষড়যন্ত্রমূলক আচরনের বিরুদ্ধে তীব্র নিন্দা জানাই। এছাড়া, সকল বিদ্যুৎ কোম্পানিতে জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি প্রদান, পলিটেকনিক, টিএসসি, টিটিসি ও এসএসসি (ভোক) শিক্ষকদের পদোন্নতি, শিক্ষক সংকট নিরসন, শ্রেণিকক্ষ, ল্যাব/ওয়ার্কসপ সমস্যার সমাধান, ঝঞঊচ শিক্ষকদের নিয়মিতকরণ ও বেতন প্রদান এবং ইমার্জিং টেকনোলজির বেকার ডিপ্লোমা গ্রাজুয়েটদের কর্মসংস্থান ও প্রাইভেট সেক্টরের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সম্মানজনক বেতন ও পদবী নির্ধারণের কার্যকর উদ্যোগ সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে নেয়া হয়নি। যা ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও ছাত্র শিক্ষকদের বিক্ষুব্ধ করে তুলেছে।

তারা ৪ দফা দাবি দ্রুত বাস্তবায়নের জন্য কেন্দ্রীয় ও জেলা পর্যায়ের সকল নেতৃবৃন্দ সরকারের প্রতি আহ্বান জানান।

কড়চা/ এস কে

Facebook Comments
ভাগ