মানিকগঞ্জের দুর্গম চরাঞ্চলে বন্যার্তদের পাশে ‘দিশারী’ পরিবার

কড়চা রিপোর্টঃ মানিকগঞ্জের ঘিওর উপজেলার বানিয়াজুরী ইউনিয়নের চর জাবরা এলাকার বন্যার্তদের মাঝে শুকনো খাবার, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও খাবার স্যালাইন বিতরণ করেছে দিশারী নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

কালীগঙ্গা ও ধলেশ্বরী নদীর মাঝখানে দুর্গম চরাঞ্চলের বাসিন্দারা কোন ত্রাণসহায়তা পাননি-এমন সংবাদের ভিত্তিতে শুক্রবার (১৪ আগস্ট) সেখানে ছুঁটে যায় দিশারীর সদস্যরা। দিনভর সেখানে থেকে বাড়িতে বাড়িতে গিয়ে ৫০ টি বন্যার্ত পরিবারের সদস্যদের হাতে ত্রাণ সহায়তা পৌঁছে দেন তাঁরা।

দিশারী’র সভাপতি হাসান শিকদার বলেন, শিশু-কিশোরদের নিয়ে ২০১৬ সালে প্রতিষ্ঠার পর থেকে আমাদের সংগঠনটি মানিকগঞ্জ জেলা শহরের বেউথা বস্তির সুবিধাবঞ্চিত শিশুদের জন্য দিশারী প্রি-প্রাইমারী স্কুল পরিচালনা করে আসছি। আমাদের সদস্যরা স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। আমরা পর্যায়ক্রমে শিশুদের পাঠাদান করে থাকি। আমাদের কাজে খুশি হয়ে জেলা প্রশাসন ও পৌর কর্তৃপক্ষ সেখানে সরকারি খাস জায়গার ওপর স্কুল ঘর নির্মাণ করে দিয়েছে। আমরা মূলত শিশুদের অধিকার রক্ষায় কাজ করে থাকি। তবে, বিভিন্ন দুর্যোগকালীন সময়ে আমরা ক্ষতিগ্রস্থদের সহায়তা দেওয়ারও চেষ্টা করি। শিক্ষার্থী হওয়ায় আমরা সবাই নিজেদেরে টিফিন বা হাত খরচের টাকা জমিয়ে এই ধরনের কর্মসূচি পালন করে থাকি।

ত্রাণ পেয়ে কৃতজ্ঞতা জানান বন্যার্তরা। তাঁরা বলেন, আমাদের এই চরে কেউ ত্রাণ দেয় নাই। ছোট ছোট ছেলে-মেয়েরা আমাদের ত্রাণ দিযেছে। আমরা খুশি। দোয়া করি ওরা অনেক বড় হোক।

জেলা প্রশাসক এস এম ফেরদৌস বলেন, সরকার সাধ্যমত সহায়তা দিয়ে যাচ্ছে। সরকারের পাশাপাশি দিশারীসহ যেসব সংগঠন বা ব্যক্তি সহায়তা দিয়ে যাচ্ছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

Facebook Comments
ভাগ