মানিকগঞ্জে মা ইলিশ রক্ষায় ট্রাস্কফোর্সে সভা

কড়চা রিপোর্ট : ইলিশ মাছের প্রজনন মৌসুম হচ্ছে অক্টোবরের দ্বিতীয় সপ্তাহ থেকে। তাই আগামী ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত টানা ২২ দিন এবছর মা ইলিশ রক্ষায় সরকার ইলিশ মাছ আহরণ, পরিবহন, মুজুদ, বাজারজাতকরন, ক্রয়-বিক্রয়, বিনিময় করা সম্পূর্ণ নিষিদ্ধ করেছে। মানিকগঞ্জের যমুনা ও পদ্মায় মা ইলিশ রক্ষায় ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জেলা টাস্কফোর্স বেশ কয়েকটি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

৪ অক্টোবর জেলা প্রশাসক কার্যালয়ে মা ইলিশ রক্ষায় ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জেলা টাস্কফোর্সের সভাপতি জেলা প্রশাসক এসএম ফেরদৌসের সভাপতিত্বে মা ইলিশ রক্ষায় প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মনিরুজ্জামান, সিনিয়র মৎস্য কর্মকর্তা জসিম উদ্দিন, মানিকগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিপ্লব চক্রবর্তী, জাতীয় মৎসজীবী সমিতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ভনিভূষন মালো, পুলিশ ইন্সপেক্টর রবিউল ইসলাম, র‌্যাবের জাহিদ হোসেন প্রমুখ।

সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয় নিবন্ধনকৃত কোন জেলে যদি আইন অমান্য করে মা ইলিশ আহরণ করেন তবে তার জেল পরিমানা দ্বিগুণ হবে। মা ইলিশ রক্ষায় ২২ দিনের জন্য শিবালয় উপজেলার আলোকদিয়ার চরে অস্থায়ী আইনশৃংখলা রক্ষা ক্যাম্প স্থাপন করা হবে। এছাড়া বিগত বছরের মত মা ইলিশ রক্ষার জন্য সচেতনতামূলক সভা, পোস্টার, ব্যানার ও মাইকিং করা হবে। এবছর ৭ হাজার ৯ শ জন জেলেকে ২০ কেজি করে চাল বিতরণ করা হবে।

কড়চা/ বি সি

Facebook Comments
ভাগ