মুজিব কোটের অপব্যবহার রোধের আইনি উদ্যোগ নিতে হবে/ শ্যামল কুমার সরকার

৬ বোতামের মুজিব কোট

বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি। তাঁর আদর্শ ও পোশাকসহ সব কিছুতেই তাঁকে অনুকরণ করা হতো। শুধু সমকালীন নয়, বর্তমান প্রজন্মও তাঁকে অনুসরণ করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোট ব্যবহার করতেন। হাতা-কাটা কোট বঙ্গবন্ধু সাদা পাঞ্জাবির ওপর প্রায়ই পড়তেন। এমন কোট সুদর্শন বঙ্গবন্ধুকে বিশেষ শোভা দান করত। বিষয়টি বঙ্গবন্ধুর জীবদ্দশাতেই মডেলে পরিণত হয়েছিল।

বঙ্গবন্ধুর বিশেষ পোশাক ছিল সাদা পাঞ্জাবি-পায়জামা আর ৬ বোতামের কালো কোট। ৬ বোতামের কালো কোটটি পরবর্তীতে মুজিব কোট নামে বেশ পরিচিতি পায়। বঙ্গবন্ধুর আদর্শ বহন করে এই মুজিব কোট। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৬ দফাই মূলত মুজিব কোটের ৬ বোতাম। বঙ্গবন্ধু কোট পড়ে পাকিস্তানিদের বিরুদ্ধে আন্দোলন করে নতুন এক বাংলাদেশের জন্ম দিয়েছেন। এই পোষাক পড়েই বঙ্গবন্ধু ভাষণ দিয়েছেন, বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে সাক্ষাৎ করেছেন, সর্বোপরি নিজেকে বাঙ্গালির ফ্যাশন আইকন হিসেবে বিশ্বের দরবারে হাজির করেছেন।

বর্তমানে আওয়ামী লীগের বেশির ভাগ রাজনৈতিক নেতা-কর্মীরা এই মুজিব কোট পড়ে থাকেন। তরুন প্রজন্মের কাছেও বেশ জনপ্রিয় এই মুজিব কোট। বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নের পথে। বঙ্গবন্ধুর আদর্শ ক্ষেত্র বিশেষ স্বার্থান্বেষী মহল দ্বারা ভূলুন্ঠিত হলেও তাঁর ব্যবহৃত কোটের মডেল ‘‘মুজিব কোট’’- এর ব্যবহার ক্রমান্বয়ে বেড়েই চলেছে। এ ব্যাপারে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা, জননেত্রী ও সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার জরুরী হস্তক্ষেপ সময়ের দাবি।

অন্যদিকে আমাদের জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতি একটি গোষ্ঠীর চলমান অবমাননা বড়ই বেদনার। আমাদের জাতির পিতার পরিবারের সদস্যদের নিরাপত্তার জন্য বিধিবিধান প্রণয়ন করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতি মর্যাদার সাথে বিভিন্ন দপ্তরে স্থাপন করা হয়েছে। পাশাপাশি বঙ্গবন্ধুর পরিহিত কোট যা মডেল মুজিব কোট হিসেবে আখ্যায়িত তার মর্যাদা রক্ষারও আইনগত উদ্যোগ নেওয়ার কোনো বিকল্প নেই। মুজিববর্ষেই মুজিব কোটের অপব্যবহার রোধের আইনগত উদ্যোগ নিতে হবে। এ ব্যাপারে সরকারি উদ্যোগ গ্রহণ জরুরি।

শ্যামল কুমার সরকারঃ সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান, ইংরেজি বিভাগ, ঝিটকা খাজা রহমত আলী কলেজ, হরিরামপুর, মানিকগঞ্জ।

Facebook Comments
ভাগ