শ্রদ্ধা,স্মরণ: ক্ষিরোদ কুমার রায়/ সাইফুদ্দিন আহমেদ নান্নু

ক্ষিরোদ কুমার রায়

১৯২৫ সালে মানিকগঞ্জ শহরের প্রাণকেন্দ্রে প্রতিষ্ঠিত হয়েছিল মানিকগঞ্জের ঐতিহ্যবাহী স্কুল মানিকগঞ্জ মডেল হাই স্কুল। অসংখ্য কৃতি শিক্ষার্থীর সূতিকাগার এই প্রতিষ্ঠান।

স্কুলের অতীতের সাথে বর্তমানটা মিলে না, আসমান জমিন ফারাক। তবুও হাজারও স্মৃতি, গৌরবময় অধ্যায়কে সামনে রাখতে হয়, দুঃসময়কে অতিক্রম করবার জন্য। লেখাপড়া, খেলাধুলা, সাহিত্য-সংস্কৃতি, রাজনীতি, আন্দোলন, সংগ্রামসহ মহান মুক্তিযুদ্ধে এই স্কুলের আছে অহংকার করার মত ঐতিহ্য।

এই স্কুল আন্তঃস্কুল হকি টুর্ণামেন্টে তৎকালীন পাকিস্তান চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেছিল। এ্যাথলেটিক্স, ফুটবলে এ স্কুলের আছে সুবর্ণ অতীত।

এই স্কুল পুরোদেশকে উপহার দিয়েছে দেশ বিখ্যাত বিজ্ঞানী, চিকৎসক, শিক্ষক, প্রকৌশলী, আইনজীবী, রাজনীতিক, মন্ত্রী, এমপি, সচিবসহ অসংখ্য আলোকিত মানুষ।

এমন গৌরবময় স্কুলটির হিরন্ময়ভিত্তি গড়ে দিয়েছিলেন স্কুলের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক ক্ষিরোদ কুমার রায়। তাঁর দুর্লভ ছবিটি বেশ কয়েক যুগ আগে শ্রদ্ধাভরে বাঁধিয়ে স্কুলকে উপহার দিয়েছিলেন হারুন নামের এক কৃতি ছাত্র। আর এই মহানপুরুষটির বাঁধানো ছবি ক্যামেরায় ধারণ করে ৩৯ বছর ধরে সযত্নে সংগ্রহে রেখেছিল আমার বাল্যবন্ধু মোঃ নজরুল ইসলাম রাজু। আমরা চাই না, এ ছবিটি কালেরগর্ভে হারিয়ে যাক।

শ্রদ্ধা,স্মরণ: ক্ষিরোদ কুমার রায়।

কড়চা/ এস এ এন

Facebook Comments
ভাগ