পাঁচ ভেষজ চায়ের উপকারিতা

ছবি সংগৃহীত

কড়চা ডেস্ক : যাদের একটু রাত জাগার অভ্যাস, বেশ কিছু ভেষজ চায়ে চুমুক দিতেই পারেন। পানির অভাব রুখে দেবে চা।

১) লেবু চাঃ গরমের সময় ঘেমে পিপাসায় ছাতি ফেটে যায়। ঠিক সেই সময়ে বেশির ভাগ মানুষের মধ্যে ঠান্ডা পানি বা ঠান্ডা নরম পানীয় খাওয়ার প্রবণতাই বেশি লক্ষ করা যায়। তবে শরীর ভাল রাখতে চাইলে ঠান্ডা নয়, খেতে হবে গরম পানীয়। খুব ভাল হয় এই সময়ে লেবু চা খেতে পারলে। ঠান্ডা পানি খেলে তৎক্ষণাৎ যে আরাম হয়, তা হয়তো হবে না। কিন্তু ঠান্ডা পানীয়ে শরীরের যে ক্ষতি হতে পারে, লেবু চা খেলে তা হবে না। কিন্তু এটি শরীরে পানির অভাব পূরণ করবে আবার ক্লান্তিও কাটিয়ে দেবে।

২) তুলসী চাঃ তুলসীর গন্ধে মন তরতাজা হয়ে ওঠে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার পাশাপাশি শরীরে ইলেকট্রোলাইট উপাদানগুলির ভারসাম্য বজায় রাখে। এ ছাড়া উচ্চ রক্তচাপ এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে এই ভেষজ।

৩) আদা চাঃ কোনো কারণে পানি কম খাওয়া হয়েছে কিংবা অনেক সময় ধরে দাড়িয়ে থেকে পায়ের পেশিতে টান লেগেছে। এই সময়ে আরাম দিতে পারে আদা দিয়ে তৈরি চা। পেশির প্রদাহ কমানোর পাশাপাশি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে পারে এই চা।

৪) পুদিনা চাঃ কোনো দাওয়াতে গিয়ে উল্টোপাল্টা খাবার খাওয়া হয়েছে। হজম, গ্যাস কিংবা পেটফাঁপার সমস্যা নিয়ন্ত্রণ করতে গেলে পুদিনা চায়ে চুমুক দিতেই পারেন। শরীরে পানির ঘাটতি পূরণ করতে এই চা ম্যাজিকের মতো কাজ করে।

৫)ক্যামোমাইল টিঃ এই চায়ের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ক্লান্তি দূর করে। তাড়াতাড়ি পানি শোষণ করতেও সাহায্য করে।

কড়চা/ এস কে

Facebook Comments Box
ভাগ