মানিকগঞ্জে অনাথ শিশুদের পিঠা উৎসব

কড়চা রিপোর্ট : মানিকগঞ্জে অনাথ শিশুদের জন্য পিঠা উৎসব আয়োজন করেছে সরকারি শিশু পরিবার। রবিবার (২৫ ফেব্রুয়ারি) প্রতিষ্ঠান ভবনে অনাথ শিশুদের জন্য আয়োজিত এই পিঠা উৎসবে ভাপাপিঠা ও ভেজানো পিঠা আয়োজনের পাশাপাশি ছিল উন্নত খাবার। এই আয়োজনের জন্য দারুণ খুশি তারা।

এই আয়োজনে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শুক্লা সরকার, জেলা সমাজেসেবা কার্যালয়ের উপ-পরিচালক আব্দুল বাতেন, সহকারি পরিচালক মোহাম্মদ এহিয়াতুজ্জামান, সরকারি শিশু পরিবারের উপ-তত্ত্বাবধায়ক মুহাম্মদ মোস্তফা হাবিব, শহর সমাজ সেবা কর্মকর্তা মেহেদি মাসুদ, সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা রুশিয়া আক্তার ও প্রবিশন কর্মকর্তা শাহীনুর ইসলাম।

সরকারি শিশু পরিবারের উপ-তত্ত্বাবধায়ক মুহাম্মদ মোস্তফা হাবিব বলেন, আমাদের এই প্রতিষ্ঠানে ৮৩ জন শিশু নিবাসি রয়েছেন। তাদের মধ্যে বান্দরবান জেলার ৫৭ জন, ঢাকা জেলার ৫ জন, নরসিংদী জেলার ৪ জন এবং রাজবাড়ি, মুন্সিগঞ্জ ও মানিকগঞ্জ জেলার রয়েছেন ২ জন করে। এছাড়া নারায়নগঞ্জ ও গাজীপুর জেলার রয়েছেন ১ জন করে। এদের মধ্যে ৯ জন রয়েছেন ঠিকানাবিহীন। যাদের ঠিকানা শুধুই মানিকগঞ্জের বেউথা এলাকার এই সরকারি শিশু পরিবার।

তিনি বলেন, যাদের পিতা-মাতা কেউ নেই কিংবা পিতা-মাতা ও ঠিকানাবিহীন তাদের পাশাপাশি অন্যান্য অনাথ শিশুরা ঠাই পেয়েছেন এই শিশু পরিবারে। এদের মধ্যে ১০ বছরের নীচে রয়েছেন ৩ জন, ১০ থেকে ১৫ বছরের মধ্যে রয়েছেন ৪৭ জন, ১৫ থেকে ১৮ বছরের মধ্যে রয়েছেন ২৭ জন এবং ১৮ বছরের উর্ধে রয়েছেন ৬ জন। এদের মধ্যে ৯ জন এসএসসি পরীক্ষার্থী, ৫ জন এইচএসসি পরীক্ষার্থী, ৫ জন কারিগরি প্রশিক্ষণে রয়েছেন। অন্যান্যরা বিভিন্ন শ্রেণিতে অধ্যয়নরত। তাদের যাবতীয় খরচ সরকার বহন করে। আমাদের শিশু পরিবারের নারী কর্মকর্তা-কর্মচারীরা মা এবং পুরুষ কর্মকর্তা-কর্মচারীরা বাবার ভূমিকা পালন করে থাকেন।

বান্দরবানের কয়েকজন আদিবাসি শিশুর সাথে কথা বললে তারা জানান, এই আয়োজনে তারা খুব খুশি হয়েছেন। অন্যান্য জেলার শিশুরাও খুব খুশি বলে জানান।

কড়চা/ জেড এ বি

Facebook Comments Box
ভাগ