করোনায় আক্রান্ত কুকুর!

ছবিঃ সংগৃহীত

কড়চা ডেস্কঃ করোনাভাইরাসে শুধু মানুষই আক্রান্ত হয় না, পোষা প্রাণী কুকুর-বিড়ালও এই ভাইরাসে আক্রান্ত হতে পারে। সম্প্রতি হংকংয়ে করোনাভাইরাসে আক্রান্ত এক নারীর পোষা কুকুরের দেহেও সংক্রমণ ধরা পড়ে। কয়েক দফা পরীক্ষায় কুকুরটির দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায় বলে বলে চীননিয়ন্ত্রিত অঞ্চলটির সরকারের বরাত দিয়ে জানায় সাউথ চায়না মর্নিং পোস্ট।

হংকংয়ের কৃষি, মৎস্য ও সংরক্ষণ বিভাগ (এএফসিডি) এক সতর্কবার্তায় কুকুর, বিড়ালদের ধরার আগে ও পরে এগুলোর দেখভালকারীদের ভালোমতো হাত ধুয়ে নিতে পরামর্শ দিয়েছে। পোষ্যপ্রাণীদের খাবার ও অন্যান্য কিছু ধরার বেলায়ও একই সতর্কতা মেনে চলতে বলেছে তারা। পোষা কুকুর ও বেড়ালকে চুমু না খেতেও পরামর্শ দিয়েছে তারা।

এএফসিডি বলছে, কোনও ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হলে তার স্তন্যপায়ী পোষাপ্রাণীদের কোয়ারেন্টিনে রাখতে হবে। পোষা প্রাণীর দেহ থেকে মানুষের দেহে প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণের কোনও প্রমাণ পাওয়া যায়নি বলেও আশ্বস্ত করেছে তারা।

হংকংয়ে এর আগে পোমেরানিয়ান একটি কুকুরের মধ্যেও ভাইরাসটির ‘দুর্বল উপস্থিতি’ মিলেছিল। ১৭ বছর বয়সী ওই কুকুরটিকে কয়েক দফা পরীক্ষা করা হয়েছিল। বাড়ি ফেরার তিনদিন পর মারা যাওয়া ওই কুকুরটিই ছিল কভিড-১৯ শনাক্ত হওয়া বিশ্বের প্রথম কুকুর।

চিকিৎসকরা বলছেন, কেবল করোনাভাইরাসের কারণেই পোমেরানিয়ান কুকুরটির মৃত্যু হয়েছে বলে মনে করছেন না তারা। তাদের ইঙ্গিত, বয়স এবং প্রাণঘাতী ভাইরাসটির কারণে সৃষ্ট অসুস্থতাই এটির মৃত্যুর কারণ হতে পারে।

Facebook Comments Box
ভাগ