ড. আলাউদ্দিন আল আজাদকে স্মরণ

ডা. সুরাইয়া হেলেন

আজ আমার আত্মার আত্মীয়, অত্যন্ত প্রিয় কবি, কথাশিল্পী ড.আলাউদ্দিন-আল-আজাদ এর ১১ তম মৃত্যুবার্ষিকী! যার ছাতা, থুথু গল্প পড়ে অভিভূত হয়েছি সেই ছোটবেলায়! যার ‘স্মৃতির মিনার ভেঙেছে তোমার? ভয় কী বন্ধু, আমরা আজও ৭ কোটি পরিবার খাড়া রয়েছি তো….আবৃত্তি করতে গিয়ে প্রতিবাদী হয়ে উঠেছি!২০০৬ থেকে মৃত্যুর আগ পর্যন্ত যার প্রতিদিনের সান্নিধ্য আমাকে করেছে সমৃদ্ধ,যার অনুপ্রেরণায় আবার আমি বহুবছর পর লিখতে শুরু করি! যিনি আমার কবিতা পড়ে মুগ্ধ হয়ে সাহস দিয়ে বলেছিলেন,‘এরকম ৩০-৪০ টি কবিতা নিয়ে একটি কাব্যগ্রন্থ প্রকাশ করো। আশা করি তুমি আমাদের দেশের সাহিত্য জগতে এক স্থায়ী আসন পেয়ে যাবে!

’আমার কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে, আমি কতটুকু আসন গাড়তে পেরেছি সেটা সময়ই বলে দেবে! তবে তিনি আমার জীবনে চিরস্থায়ী সম্মানের আসনটি গেড়ে বসেছেন! একমাত্র পুত্র অদ্বিতের অকাল মৃত্যুভার বইতে পারেন নি তিনি, চলে গেলেন স্বল্প সময়ের ব্যবধানে! রেখে গেছেন আমাদের জন্য সমৃদ্ধ এক সাহিত্য ভান্ডার!

এই অতি মেধাবী, গুণী, অসাধারণ, অতি অমায়িক, নম্র, ভদ্র, প্রচারবিমুখ কবি, লেখকের মৃত্যুবার্ষিকীতে স্মরণ করে তাঁর আত্মার প্রতি শ্রদ্ধা জানাচ্ছি।

শান্তি বর্ষিত হোক!

Facebook Comments Box
ভাগ