সিংগাইরে বাজারের ভেতরে বালিকা মাদরাসা, বন্ধে ইউএনও’র কাছে অভিযোগ

মাসুম বাদশাহ : মানিকগঞ্জের সিংগাইর পৌর এলাকার গোবিন্দল জামটি বাজারের ভেতরে স্থানীয়দের বাঁধা উপেক্ষা করে ব্যক্তি মালিকানায় পরিচালিত বালিকা মাদরাসা প্রতিষ্ঠার কার্যক্রম চলছে। এতে এলাকাবাসী ও আলেম সমাজের মধ্যে বিতর্কিত ব্যক্তির এ মাদরাসা স্থাপন নিয়ে ক্ষোভ বিরাজ করছে। তারা মাদরাসার কার্যক্রম বন্ধে ৩১ আগস্ট ইউএনও বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন।

অভিযোগে প্রকাশ, ওই এলাকার হাফেজ নুরুল আমিনের পুত্র মাওঃ আব্দুল মান্নান ইতিপূর্বে সদর ইউনিয়নের মেম্বার গোবিন্দল গ্রামের মোঃ খলিলুর রহমানের বসতবাড়ি ভাড়া নিয়ে উম্মুল কুরা নামের বালিকা মাদরাসা পরিচালনা করে আসছিলেন। সেখানে প্রতিষ্ঠানটির পরিচালক অনৈতিক কাজে লিপ্ত হওয়ায় বাড়ির মালিক ও স্থানীয় বাসিন্দারা মাদরাসাটি বন্ধ করে দেন। সেই সঙ্গে মাওঃ আব্দুল মান্নানকে অবাঞ্চিত ঘোষণা করে তাড়িয়ে দেন। প্রশ্নবিদ্ধ ওই ব্যক্তি পুনরায় গোবিন্দল রাশিদিয়া মাদরাসা সংলগ্ন একটি বাড়িতে মাদরাসা প্রতিষ্ঠা করতে চাইলে সেখানেও বাঁধার মুখে পড়েন। সর্বশেষ গোবিন্দল জামটি মার্কেটের ভেতরে বাজার কমিটি ও স্থানীয়দের বাঁধা উপেক্ষা করে আব্দুল মান্নান তার নিজের সংকীর্ণ জায়গার মধ্যে মাদরাসা চালু করার জন্য ঘর সংস্কার করছেন। স্থানীয় বাসিন্দারা অভিযোগ করে বলেন, বাজারের ভেতরে একটি মহিলা মাদরাসা স্থাপিত হলে ধর্মীয় অনুভূতিতে আঘাতসহ নতুন করে ফেতনার সৃষ্টি হবে।

অভিযুক্ত মাওঃ আব্দুল মান্নান ইতিপূর্বে তার অনৈতিক কাজে লিপ্ত থাকার কথা অস্বীকার করে বলেন, এ বাজারতো নিবন্ধনযুক্ত বাজার না। ওই পক্ষের অভিযোগের ভিত্তিতে থানার ওসি সাহেব আমাদের দু’পক্ষকে ডেকে বিষয়টি সমাধান দিয়েছেন । যে যার মতো মাদরাসা চালাতে কোনো বাধা নেই। তাছাড়া আমি আমার নিজের সাড়ে ৭ শতাংশ জমিতে একটা টিনের চৌচালা ও ছাপড়া ঘর তোলে মাদরাসা করছি।

গোবিন্দল জামটি বাজার কমিটির সভাপতি মোঃ হাবিবুর রহমান হাবু বলেন, বাজারের ভেতরে টিনের চৌচালা ঘরে মহিলা মাদরাসা চলতে পারে না। আমরা এলাকাবাসীর পক্ষ থেকে বাঁধা দিলেও তা মাওঃ আব্দুল মান্নান শুনছেন না।

সিংগাইর পৌরসভার মেয়র অ্যাডভোকেট খোরশেদ আলম ভূইয়া জয় বলেন, এলাকাবাসীর দেয়া অভিযোগটি ইউএনও মহোদয় আমার কাছে তদন্ত দিয়েছেন। আমি স্থানীয় কাউন্সিলরকে ৩ দিনের মধ্যে রিপোর্ট দিতে বলেছি। রিপোর্ট হাতে পেয়ে উপজেলা প্রশাসনের সাথে কথা বলে মাদরাসার কার্যক্রমের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

এ ব্যাপারে, সিংগাইর উপজেলা নিবার্হী অফিসার রুনা লায়লা বলেন, অভিযোগের বিষয়টি পৌরসভার মেয়রকে দায়িত্ব দেয়া হয়েছে। রিপোর্ট পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

কড়চা/ এম বি

Facebook Comments Box
ভাগ