কৃষকদের বিজ্ঞান সম্মত সার-বীজের সাথে পরিচিত করেছি/ মতিয়া চৌধুরী

কড়চা রিপোর্টঃ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেগম মতিয়া চৌধুরী বলেছেন, কৃষকদের বিজ্ঞান সম্মত সার-বীজের সাথে পরিচিত করেছি। সরকারের পক্ষ্ থেকে কৃষকদের বিনামূল্যে ও স্বপ্লমূল্যে সার ও বীজ দিচ্ছি। যাতে প্রাইভেট সেক্টর যা-তা দাম নির্ধারণ করে কৃষকদের বিপদে ফেলতে না পারে।

রোববার (১৬ আগস্ট) দুপুরে মানিকগঞ্জের শিবালয় উপজেলা মিলনায়তনে কৃষকদের মাঝে বিনামূল্যে সার, সব্জী বীজ ও গাছের চারা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সাবেক মন্ত্রী আরও বলেন, দেশের এক ইঞ্চি জায়গাও যাতে খালি পড়ে না থাকে সে ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন। এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের খেয়াল রাখতে হবে। জমি থেকে বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে জমিতে আবাদ করতে হবে।

বেগম মতিয়া চৌধুরী বলেন, বিএনপি জোট সরকার কৃষির উন্নয়নে কোনো কাজ করেনি। ওই সরকার কৃষিকে ধ্বংস করে দিতে চেয়েছিল। কৃষির ১২ টা বাজিয়ে বিএডিসিকেও বিক্রি করে দিতে চেয়েছিল তৎকালীন বিএনপি সরকার। খালেদা জিয়া কৃষকের কথা চিন্তা না করে শুধু সাজগোজ নিয়েই ব্যস্ত ছিলেন।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯১ সালে বলেছিলেন বাংলার কৃষককে বাঁচাতে হবে। আজ সেই বাংলা ও কৃষককে তিনি বাঁচিয়েছেন। আমরা খাদ্যে স্বয়ং সম্পূর্ণ হয়েছি, আমাদের উৎপাদিত শষ্য বিদেশেও রপ্তানি হয়। পাশাপাশি কৃষিতে বিজ্ঞানের ছোঁয়াও এই সরকার দিয়েছে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি, স্থানীয় সংসদ সদস্য এএম নাঈমুর রহমান দূর্জয়, কৃষকলীগ কেন্দ্রীয় সভাপতি কৃষিবীদ সমীর চন্দ্রসহ স্থানীয় আওয়ামী লীগ, কৃষকলীগসহ সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ এতে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ঘিওর, দৌলতপুর ও শিবালয় উপজেলার ৬ শত কৃষকের মাঝে ৩ কেজি করে ডিএপি সার ও ৫ প্রকারের সবজি বীজ বিতরণ করা হয়।

Facebook Comments Box
ভাগ