মানিকগঞ্জে কৃষি জমি রক্ষার দাবি কৃষকদের

কড়চা রিপোর্ট : মানিকগঞ্জে তিন ফসলি কৃষি জমি রক্ষার দাবিতে সংবাদ সম্মেলন করেছেন কৃষকরা। রোববার (১৭ জানুয়ারি) দুপুরে মানিকগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে এ বিষয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করে কুশাভাঙ্গা কৃষি জমি রক্ষা আন্দোলন কমিটি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন কৃষি জমি রক্ষা আন্দোলন কমিটির সভাপতি কৃষক আলতাফ হোসেন। তিনি বলেন, মানিকগঞ্জ সদর উপজেলার আটিগ্রাম ইউনিয়নের কুশাভাঙ্গা গ্রামে তরফ আট্রিগ্রাম মৌজায় প্রায় চার হাজার একর তিন ফসলী কৃষি জমি রয়েছে। সারা বছর এখানে কৃষকরা তাদের ফসল উৎপাদন করে জীবীকা নির্বাহ করে আসছে। সম্প্রতি স্থানীয় দালাল নূরু নবী, রাজা মিয়া, আব্দুর রহিম, আব্বাস আলী, নান্নু মিয়া, ইউপি সদস্য তপন দাস, রাশু মিয়াসহ আরো কয়েকজন মিলে বেশ কয়েকজনের কাছ থেকে উচ্চ মূল্যে ৫০ বিঘার মতো কৃষি জমি একটি প্রতিষ্ঠানকে (আকিজ) কিনে দেন। এর পর রাতারাতি ভেকু (খননযন্ত্র) দিয়ে ফসলের মাঠের চার দিকে উচু করে বাঁধ দেয়। পাশাপাশি ফসলের মাঠে যাওয়ার জন্য সরকারি রাস্তাটিও কেটে কৃষকদের যাতায়াতের পথ বন্ধ করে দেয়। বাঁধের মাঝখানে ৫ শ’ বিঘার মতো কৃষি জমি আটকে পড়ে। ওই জমিতে কৃষকরা এখন যেতে পারছে না। স্থানীয় দালাল চক্র কৃষকদের নানা ভাবে ভয়ভীতি দেখাচ্ছে। জমি বিক্রি করতে নানা ভাবে চাপ প্রয়োগ করছে।

কৃষি জমি রক্ষার দাবিতে স্থানীয় ৮৪ জন কৃষক তাদের প্রকৃত জমির হিসাব দিয়ে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবর আবেদন করেন। স্থানীয় প্রশাসন সরেজমিনে গিয়ে সরকারি রাস্তার উপর বাঁধ দেওয়া অংশটি অপসারন করেছেন। ড্রেজার দিয়ে দালাল চক্রকে মাটি ভরাট করতে নিষেধ করে এসেছেন। কিন্তু যে কোন সময় রাতের আধারে ওই চক্র কৃষি জমিতে ড্রেজার দিয়ে মাটি ভরাট করার প্রস্ততি নিয়েছেন। ড্রেজার দিয়ে মাটি ভরাট করলে প্রতিষ্ঠানটির নামে ক্রয় করা জমি ছাড়াও আশে পাশে অন্যের কৃষি জমি কৌশলে ভরাট করে ফেলবে। এতে বাধ্য হয়েই কৃষকরা তাদের জমি ওই প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে দিবে।

সংগঠনের সাধারণ সম্পাদক সম্পদ চন্দ্র সরকার বলেন, বর্তমান প্রধান মন্ত্রী কৃষিবান্ধব। কৃষিজমি রক্ষার জন্য সরকার নানাবিধ পদক্ষেপ নিয়েছে। তিন ফসলি জমির উপর শিল্পকারখানা প্রতিষ্ঠার কোন বিধান নেই। এখানে সাড়ে তিন হাজার একর কৃষি জমি নষ্ট করে একটি চক্র শিল্পকারখানা গঠনের জন্য কৃষকদের ভয়ভীতি দেখিয়ে জমি বিক্রি করতে বাধ্য করছে। তারা ওয়ারিশ সূত্রে মালিকদের কাছে থেকে জমি ক্রয় করে পুরো জমি দখল করে নিচ্ছে।

সংবাদ সম্মেলনে কৃষি জমি রক্ষা কমিটির সদস্য আব্দুস সোবহান বলেন, কৃষি জমি রক্ষার দাবিতে আমরা প্রধান মন্ত্রী, ভূমি মন্ত্রী, স্বরাষ্ট মন্ত্রী, জেলা প্রশাসকসহ বিভিন্ন স্থানে লিখিত অভিযোগ দিয়েছি। স্থানীয় ভাবে শত শত কৃষক মানববন্ধন কর্মসূচি পালন করেছি। আজকের এই সংবাদ সম্মেলনে দাবি জানাচ্ছি কৃষি জমিতে শিল্পকারখানা স্থাপন করতে দেওয়া হবে না। কৃষকদের জমি রক্ষার জন্য প্রয়োজন হলে জেলা শহরে বৃহৎ মানববন্ধন কর্মসূচি পালন করা হবে।

সংবাদ সম্মেলনে কৃষকরা তাদের জমি রক্ষার জন্য প্রধান মন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করেন। সেই সাথে কৃষি জমিতে যাতাযাতের সব ধরনের প্রতিবন্ধকতা দূর করতে স্থানীয় প্রশাসনের সহযোগিতা কমনা করেন।

কড়চা/ বি সি

Facebook Comments Box
ভাগ