মন ভালো রাখতে আর রোগমুক্তিতে ফুলের যাদু

ল্যাভেন্ডার ফুল
ফুলের দিকে তাকালেই মন ভালো হয়ে যায়। কিছু ফুল আছে যা খাওয়া যায় এবং স্বাস্থ্যের জন্য উপকারী। শরীরও তুষ্ট হবে এই ফুলে। স্বাস্থ্য ভালো রাখতে ফুলের উপকারিতা জানলে অবাক হবেন। এই ফুলগুলি ভেষজ উদ্ভিদ গুণে ভরা।

কড়চা ডেস্ক : ফুলের ভিতরে ক্যারোটিনয়েডস, ফ্ল্যাভানয়েডস, ফেনোলিক অ্যাসিড ও অ্যান্থোসায়ানিনস রয়েছে। এছাড়াও, প্রোটিন, ক্যারোটিন, তেল, ভিটামিন এবং স্যাকারাইড জাতীয় পুষ্টিগুলিও ফুলের অভ্যন্তরে অন্তর্ভুক্ত থাকে। এই সমস্ত উপাদান সাধারণত পাতাযুক্ত সবজির ভিতরে পাওয়া যায়। আপনি যদি সুস্থ থাকতে চান তবে আপনি এই ফুলগুলিও ব্যবহার করতে পারেন। আসুন জেনে নেওয়া যাক কোন ফুলগুলি সঠিক এবং কোনটি নয়।

জবা ফুল
ইংরেজিতে এই ফুলটি হিবিসকাস নামে পরিচিত । এটি প্রধানত পাচনজনিত সমস্যা এবং মহিলাদের মধ্যে প্রজনন সমস্যা মোকাবেলা করতে ব্যবহৃত হয়। এ ছাড়া ডায়াবেটিস ও খারাপ কোলেস্টেরল কমাতেও গুড় ব্যবহার করা হয়। এই ফুলের অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এই গুণাবলীর কারণে, এটি এতগুলি সমস্যার পক্ষে কার্যকর প্রমাণিত হয়। লোকেরা এটি রস, চা এবং অন্যান্য খাবারের আইটেম হিসাবে ব্যবহার করে।

ল্যা
ল্যাভেন্ডার দীর্ঘকাল ধরে চাষ করা হচ্ছে। এই ফুলের ভিতরে অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে যার মাধ্যমে এটি কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে শিথিল করতে সহায়তা করে। এছাড়াও, এটি বিভিন্ন ধরণের সংক্রমণ এবং পেশীগুলির স্প্যামগুলিও দূর করতে পারে। এ ছাড়া এটি চুলের জন্যও উপকারী বলে বিবেচিত হয়। এটি বেকড রুটি, সালাদ সজ্জা এবং মিষ্টান্ন তৈরিতেও ব্যবহৃত হয়।

গোলাপ
বাংলাদেশ সহ এশীয় দেশগুলিতে গোলাপ ব্যবহার হচ্ছে। সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে যে এই ফুলের অনেক অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এছাড়াও, গোলাপকে অনেকগুলি ভিটামিন এবং গুরুত্বপূর্ণ খনিজগুলির উৎস হিসাবে বিবেচনা করা হয়। এটি স্বাদ বাড়াতে অনেক খাবারে ব্যবহৃত হয়। এর বাইরেও অনেক ফুল এই ফুলের সাহায্যে প্রস্তুত হয়।

রোজমেরি
রোজমেরি অন্যান্য ফুলের থেকে খুব আলাদা। এটি সাধারণত গার্নিশিং হিসাবে ব্যবহৃত হয়। এতে ভিটামিন এ, ভিটামিন বি, এবং ভিটামিন সি প্রচুর পরিমাণে পাওয়া যায়। এটি ছাড়াও রোজমেরি লোহার একটি ভাল উৎস হিসাবে বিবেচিত হয়। এটা খুবই সুস্বাদু।

গাঁদা ফুল
এটি বিভিন্ন ধরণনর সজ্জাতে ব্যবহৃত হয়। এই ফুলের অনেক প্রজাতির উপস্থিতি রয়েছে তবে সেগুলি সবই খাওয়ার জন্য ব্যবহার করা যায় না। ফরাসি গাঁদা বা জিন গাঁদা সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এর ভিতরে পাওয়া অ্যান্টিঅক্সিড্যান্ট বৈশিষ্ট্যগুলি পেট সম্পর্কিত সমস্যা মোকাবেলায় সক্ষম।

জুঁই
ঘরে ঘরে সাজসজ্জার জন্য জুঁই ফুলগুলি সাধারণত লোকেরা ব্যবহার করে। এ ছাড়া স্বাদ বাড়াতে অনেক মিষ্টি খাবারে জুঁই ফুল ব্যবহার করা হয়। এই ফুলের অভ্যন্তরে অনেক অ্যান্টিঅক্সিড্যান্ট বৈশিষ্ট্য উপস্থিত রয়েছে যা বিভিন্ন সমস্যা মোকাবেলায় কাজ করে।

সূর্যমুখী
সূর্যমুখী যত বেশি সুন্দর দেখাবে ততই তত উপকারী। এই ফুলের ভিতরে অনেক খনিজ এবং ভিটামিন পাওয়া যায়। এ ছাড়া ফ্ল্যাভোনয়েডসও এতে উপস্থিত রয়েছে। কেবল সূর্যমুখীর ফুলই নয় এর ডালপালা এবং কুঁড়ি সরাসরি ব্যবহার করা হয়। এই ফুলটি অনেক খাবার তৈরিতে ব্যবহৃত হয়।

Facebook Comments
ভাগ